চ্যাট জিপিটি - Chat GPT কি? কিভাবে কাজ করে?

চ্যাট জিপিটি - Chat GPT কি? কিভাবে কাজ করে?


Chat GPT. সারা বিশ্বের দ্রুত গতিতে অ্যাডভান্স অ্যাডভান্স হচ্ছে টেকনোলজি। টেকনোলজিতে বিশ্ব এগিয়ে যাওয়ার পেছনে ভূমিকা রয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার। বিশ্বের প্রযুক্তি সংস্থাগুলি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর ভর করেই নিজেদের পরিষেবা গুলো আরো গুছিয়ে নিয়েছে।

সম্প্রতি Open AI এর দুনিয়ায় শিরোনাম হয়েছে চ্যাট জিপিটি। Chat GPT হল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক একটি সার্চ টুল। ওপেন এআই এর টুল Dall-E সম্পর্কেও অনেকে জানেন, এটি একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইমেজ জেনারেটর। এটি লেখা থেকে ছবি তৈরি করতে সাহায্য করে।

গত বছরের নভেম্বর মাসে চ্যাট জিপিটির আগমনের ফলে সোশ্যাল মিডিয়া হুইচ এ পড়ে যায়। কিন্তু চ্যাট জিপিটি (Chat GPT) আসলে কি? চ্যাট জিপিটি নিয়ে সবাই এতো এক্সাইটেড কেন? চলুন তাহলে চ্যাট জিপিটি সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

চ্যাট জিপিটি কি? (What is chat GPT?)

চ্যাট জিপিটি হচ্ছে একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা তৈরিকৃত একটি চ্যাট বট। যা আমরা ইতিমধ্যেই বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে দেখেছি। কিন্তু এটি একটু আলাদা করে নতুন ভাবে তৈরি করা হয়েছে। তবে এই চ্যাট বটটি জেনারেটিভ প্রিট্রেইনড ট্রান্সফরমার ৩ এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, চ্যাট জিপিটি ব্যবহারকারীর যেকোনো প্রশ্নের উত্তর খুব গঠনমূলক এবং সহজভাবে প্রদর্শন করে থাকে। চ্যাট জিপিটির কাছে কোন ব্যক্তি বা যে কোন কিছুর সম্পর্কে জানতে চাওয়া হলে টা মুহূর্তের মধ্যেই টেক্স আকারে উপস্থাপন করে।

চ্যাট জিপিটির সুবিধা কি?

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স মডেলের মাধ্যমে তৈরি চ্যাট বট নির্ভুল এবং যুক্তিযুক্তভাবে তথ্য প্রদর্শন করে থাকে। যে কারণে উক্ত ইউজারের বুঝতে আর কোন অসুবিধা থাকে না। এই চ্যাট বট কোন তৃতীয় পক্ষের হস্তক্ষেপ ছাড়াই কাজ করে। এই চ্যাট বট যেকোন প্রশ্নের উত্তর দিতে সক্ষম। কেমন আপনি যদি প্রশ্ন করেন আপনার জন্য একটি কবিতা লিখতে। তাহলে এটি আপনার জন্য কবিতা লিখতে পারে। আপনি যদি আপনার পরীক্ষার প্রশ্নের উত্তর লিখে দিতে বলেন। তাহলে এটি আপনার পরীক্ষার প্রশ্নের উত্তর লিখে দিতে পারে। এই চ্যাট বটটি অর্থনীতি, রসায়ন থেকে শুরু করে একাধিক প্রশ্নের উত্তর দিতে সক্ষম।

চ্যাট জিপিটি কিভাবে কাজ করে? (How does it work Chat GPT)

চ্যাট জিপিটি ইন্টারনেটে উপলব্ধ টেক্সট ডাটাবেজ থেকে প্রশিক্ষিত। ইন্টারনেটের বই, টেক্সট, ওয়েব পেজ আর্টিকেল, উইকিপিডিয়া সহ বিভিন্ন সোর্স থেকে প্রায় ৫৭০ জিবির বেশি ডাটা সমৃদ্ধ এই চ্যাট জিপিটি (Chat GPT). এতোটুকুতেই সীমাবদ্ধ নয়, চ্যাট জিপিটিতে রয়েছে ৩০০ বিলিয়নেরও বেশি শব্দের ভান্ডার। সেই সাথে চ্যাট জিপিটি একটি বাক্যের পরিবর্তে পরবর্তী শব্দ কি হবে তা অনুমান করতে পারে।

আপনি যদি চ্যাট জিপিটি (Chat GPT) তে গিয়ে কোন কিছু সার্চ করেন, সে আপনার প্রশ্নের সঠিক উত্তর দেবে। কিন্তু এর মানে এই নয় যে এটি সব সময় সঠিকভাবে কাজ করে, আপনার উত্তরটি যদি চ্যাট জিপিটির সিস্টেমে না থাকে। তাহলে নিযুক্ত থাকা কর্মীরা সেই প্রশ্নের সঠিক উত্তরটি সিস্টেমে ইনপুট করে দেয়। এর ফলে চ্যাট র্জিপিটির জ্ঞানের ভান্ডার আরো সমৃদ্ধ হয়। পরবর্তীকালে চ্যাট জিপিটি যেকোনো প্রশ্নের উত্তর আরো দ্রুত ও নির্ভুলভাবে দিতে পারে।
Next Post Previous Post