Click here to read Bengali Edition News | বাংলা |

নাসায় ২০ লাখ টাকা বেতনে চাকরি, কাজ শুয়ে টিভি দেখা


ডেস্ক রিপোর্ট : ঘুমপ্রিয় মানুষ পরিবার, সমাজে একটু যেন বেশিই অবহেলিত। মায়ের বকুনি তো আছেই, সেই সঙ্গে বেশি ঘুমের জন্য অফিসে দেরি করে বসের কথাও শুনতে হয় প্রতিনিয়ত। তবে এবার সেই সব মানুষকে আপনার প্রতিভার মূল্য বোঝানোর সময় এসেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসায় আপনার জন্য রয়েছে ২০ লাখ টাকা বেতনের চাকরি। কাজ হবে শুধু খাওয়া আর ঘুম, টিভি দেখা। কিন্তু সবটাই করতে হবে বিছানায় শুয়ে।

নাসায় বিশ্বের বিভিন্ন জায়গা থেকে জ্ঞানীগুণী মানুষরা কাজ করছেন। এই বিশ্বব্রহ্মাণ্ড নিয়ে গবেষণা করেই তাদের সময় কাটছে। এটি এতটাই বিস্তৃত মহাকাশবিজ্ঞানীরা এই মহাবিশ্বের রহস্য উন্মোচন করতে নিরন্তর পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন। তবে এমন একটি জায়গায় ঘুমানোর চাকরি! অবাক হচ্ছেন অনেকেই। ভুয়া খবর ভেবে এড়িয়ে যাচ্ছেন নিশ্চয়? চলুন জেনে নেওয়া যাক পুরো ঘটনা।

সম্প্রতি নাসা কৃত্রিম মাধ্যাকর্ষণ শক্তি নিয়ে গবেষণা করছে। সেই গবেষণার জন্যই বেশ কয়েকজন ভলেন্টিয়ার নিয়োগ করছে সংস্থটি, যাদের কাজ হবে শুধু বিছানায় শুয়ে থাকা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি যৌথ উদ্যোগে জার্মান এরোস্পেস সেন্টারে ‘আর্টিফিশিয়াল গ্র্যাভিটি বেড রেস্ট স্টাডি’ নামে একটি গবেষণা শুরু করেছে। সেজন্য তাদের প্রয়োজন ১২ জন পুরুষ এবং ১২ জন নারী ভলেন্টিয়ার। যাদের বয়স হবে ২৪ থেকে ৫৫ বছরের মধ্যে।

ভলেন্টিয়ারদের কৃত্রিম মাধ্যাকর্ষণে টানা ২ মাস বিছানায় শুয়ে কাটাতে হবে। তাদের সৃষ্ট কৃত্রিম মাধ্যাকর্ষণের মধ্যে দীর্ঘ সময় পর্যন্ত থাকার জেরে মানবদেহে কী প্রভাব পড়বে এবং তার প্রত্যক্ষ ও দীর্ঘমেয়াদী পরিণতি কী হতে পারে, সেটাই গবেষকরা পর্যবেক্ষণ করবেন। মহাকাশে ওজনহীনতায় মানুষের কর্মকাণ্ড ও স্বাস্থ্য নিয়ে গুরুত্বপূর্ণ গবেষণা করা হচ্ছে। এই গবেষণার সময় হাড়, পেশী এবং লিগামেন্টে আঘাত থাকলেও সম্পূর্ণভাবে তা নিয়ে ভাবেন না গবেষকরা।

প্রত্যেক ভলেন্টিয়ারকে বেতন হিসেবে দেওয়া হবে ১৮ হাজার ৫০০ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৯ লাখ ৭৩ হাজার ৯৫০ টাকা। ভলেন্টিয়ারদের ওরিয়েন্টেশনের সময়সহ মোট ৮৯ দিন কাটাতে হবে, যার মধ্যে ৬০ দিন সম্পূর্ণ শুয়ে থাকতে হবে বিছানায়। গবেষণা চলাকালীন ২ মাস বিছানায় শুয়েই খাওয়া-দাওয়া এবং সব প্রয়োজনীয় কাজ করতে হবে। কোনো ধরনের নড়াচড়া করা চলবে না। এছাড়াও আরও একটি শর্ত আছে, চাকরির জন্য আবেদন করতে হলে অবশ্যই আপনাকে জার্মান ভাষায় দক্ষ হতে হবে।

নাসার এই ঘুমের গবেষণায় অংশ নিতে আগ্রহী অনেকেই। হাজার হাজার আবেদন জমা হচ্ছে এই চাকরির জন্য। যদি আপনিও ঘুমপ্রিয় মানুষ হোন, বিছানা ছেড়ে উঠতে ইচ্ছা না করে তাহলে আবেদন করতে পারেন। বিস্তারিত তথ্য জানতে নাসার অফিসিয়াল ওয়েবসাইট দেখুন।


সূত্র: ইন্ডিয়া পোস্ট, নিউজ১৮